প্রশ্নমান – ৫
- ‘সরু লিকলিকে আঙুল দিয়ে সেইসব খুনীদের সে শনাক্ত করছে’—কে শনাক্ত করছে? কাদের, কেন খুনি বলা হয়েছে? (হাত বাড়াও]
- “সেই দুটি জ্বলন্ত চোখ শান্তি চায়”—চোখ দুটিকে লেখক কোথায় কিভাবে দেখতে পেয়েছিলেন? সেই চোখ দুটি কেমন শান্তি চায়? (হাত বাড়াও)
- “তোমরাও হাত বাড়াও, তাকে সাহায্য করো।”—লেখক কাকে, কীভাবে কেন সাহায্য করতে বলেছেন? (হাত বাড়াও)
- ‘মেঘের গায়ে জেলখানা’ রচনা অবলম্বনে সাধুচরণ ও মুস্তাফার জীবনকাহিনি বর্ণনা করো। (মেঘের গায়ে জেলখানা)
- “জেলখানাটা পাহাড়ের তিনতলা সমান একটা হাঁটুর উপর” – কোন জেলখানা? সেখানে সাধারণ কয়েদিদের ওপর কীরকম অত্যাচার করা হত? (মেঘের গায়ে জেলখানা)
- “গাঁয়ের লোকে ঠাট্টা করে বলে—চোট্টা সাধুর ছেলে হবে নির্ঘাত বিশে ডাকাত।”—সাধু কে? ‘মেঘের গায়ে জেলখানা’ রচনাংশে সাধুর যে পরিচয় পাওয়া যায়, তা নিজের ভাষায় লেখো। (মেঘের গায়ে জেলখানা)
- “যেন রাবণের চিতা জ্বলছে তো জ্বলছেই”—কারা কী উদ্দেশ্যে আগুন জ্বালিয়েছিল? এই আগুন তাদের কীভাবে সাহায্য করে? (গারো পাহাড়ের নীচে)
- “জঙ্গলে যখন আগুন লাগে তখন মজা হয়”—জঙ্গলে কখন, কেন আগুন্ লাগে? আগুন লাগলে মজা হয় কেন? (গারো পাহাড়ের নীচে)
- “ছিল জোতদার আর তালুকদারের নিরঙ্কুশ শাসন।”—শাসন সম্পর্কে লেখক কী জানিয়েছেন তা নিজের ভাষায় লেখো। (ছাতির বদলে হাতি)
- “আর এক রকমের প্রথা আছে— নানকার প্রথা।”—নানকার প্রজাদের অবস্থা কেমন ছিল? পরে তাদের অবস্থার কী পরিবর্তন হয়েছিল? (ছাতির বদলে হাতি)
- “তাতে চেংমানের চোখ কপালে উঠল”–চেংমান কে? তার চোখ কপালে ওঠার কারণ কী ? [অথবা] “নতুন ছাতি মাথায় দিয়ে মহাফূর্তিতে বাড়ির দিকে সে চলল”—কার কথা বলা হয়েছে? সে নতুন ছাতি কীভাবে পেল? (ছাতির বদলে হাতি)
- “কিন্তু হাতি-বেগার আর চলল না।”—হাতি-বেগার আইন কী ? তা আর চলল না কেন? [২০১৬] / [অথবা] “তাই প্রজারা বিদ্রোহী হয়ে উঠল”—প্রজারা বিদ্রোহী হয়ে উঠেছিল কেন? এই বিদ্রোহের ফল কী হয়েছিল? (গারো পাহাড়ের নীচে)
- “এত ফসল, এত প্রাচুর্য—তবু কিন্তু মানুষগুলোর দিকে তাকালে মনে হয় জীবনে তাদের শান্তি নেই।“—মানুষগুলোর জীবনযাত্রার পরিচয় দাও। তাদের জীবনে শান্তি নেই কেন? [২০২০] / [অথবা] গারো পাহাড়ের নিচে বসবাসকারী ‘হাজং’দের জীবনযাত্রার পরিচয় দাও। (গারো পাহাড়ের নীচে)
সমাপ্ত