‘হিন্দু প্যাট্রিয়ট’ পত্রিকার গুরুত্ব লেখ।

ভূমিকা: ১৮৫৩ খ্রিস্টাব্দে ‘হিন্দু প্যাট্রিয়ট’ পত্রিকা প্রথম প্রকাশিত হয়। যদিও এই পত্রিকা ইংরেজি ভাষায় প্রচারিত হত, তথাপি সমকালীন গণসংগ্রামের কাহিনিগুলি এই পত্রিকা প্রচার করত। পত্রিকায় জাতীয়তাবাদী মনোভাব প্রকাশিত হয়।

          এই সময় বাংলাদেশে কয়েকটি গণসংগ্রাম ঘটে। এগুলি ছিল সাঁওতাল বিদ্রোহ, সিপাহি বিদ্রোহ, নীলচাষিদের আন্দোলন ইত্যাদি।

ভূমিকা

১] ভারতের আদি অধিবাসী সাঁওতালরা রাজমহলে বসবাস করত। ইংরেজ শাসনের বিরুদ্ধে বিদ্রোহী সাঁওতালদের দলবদ্ধ অভিযান, জমিদার ও মহাজনদের বিরুদ্ধে সংগ্রাম কাহিনি এই পত্রিকায় লেখা হয়।

২] সিপাহি বিদ্রোহ ১৮৫৭ খ্রিস্টাব্দে শুরু হয়। এই বিদ্রোহের আগুন ক্রমে ভারতের বিভিন্ন সেনাছাউনিতে ছড়িয়ে পড়ে। ব্রিটিশ বাহিনী বিদ্রোহ দমনে অগ্রসর হয়। এই যুদ্ধ-সংঘর্ষের বিবরণ এই পত্রিকা প্রচার করে।

৩] নীলচাষ বাংলার কৃষকদের জীবনে দুর্দশা সৃষ্টি করেছিল। নীলচাষ নীলকর সাহেবদের কাছে লাভজনক হলেও নীলচাষিদের সর্বনাশের কারণ ছিল। এর প্রতিবাদে ১৮৬০ খ্রিস্টাব্দে বাংলার বিভিন্ন স্থানের নীলচাষিরা সংঘবদ্ধভাবে আন্দোলন করে। এই আন্দোলনের কাহিনি ধারাবাহিকভাবে এই পত্রিকায় প্রকাশিত হয়।

মূল্যায়ন: ‘হিন্দু প্যাট্রিয়ট’ পত্রিকার সম্পাদক হরিশচন্দ্র মুখার্জি এই গণসংগ্রামের কাহিনি প্রচারে উদ্যোগী ছিলেন। পত্রিকা একে একে ঔপনিবেশিক শাসনের নির্মম রূপ ফুটিয়ে তোলে। এজন্য পত্রিকাটি বিশেষ জনপ্রিয়তা লাভ করে।

error: সর্বস্বত্ত্ব সংরক্ষিত