--------------------------------------------------
--------------------------------------------------


--------------------------------------------------
--------------------------------------------------

নাট্যকার মাইকেল মধুসূদন দত্তের কৃতিত্ব আলোচনা করো।

নাট্যকার মাইকেল মধুসূদন দত্তের কৃতিত্ব আলোচনা করো।

সূচনা : বাংলা নাট্যসাহিত্যের ইতিহাসে মধুসূদন দত্ত স্মরণীয় একটি নাম। তাঁর হাতেই আধুনিক নাটকের সূচনা। নাট্যকার হিসেবেই বাংলা সাহিত্য জগতে মধুসূদন দত্তের আবির্ভাব হয়েছে। কবি মধুসূদন দত্ত নাটক লেখার কারণ হিসেবে জানিয়েছিলেন,

“অলীক কু-নাট্য রঙ্গে মজে লোকে রাঢ়ে বঙ্গে

নিরখিয়া প্রাণে নাহি সয়।” 

তাই সু-নাট্য রচনার উদ্যোগ তিনি নিজের হাতেই গ্রহণ করেন। তাঁর রচিত প্রথম নাটকটি ছিল ‘শর্মিষ্ঠা’।

নাটকসমূহ : মধুসূদন দত্ত রচিত নাটক ও প্রহসনগুলি হল—

  1. ‘শর্মিষ্ঠা’ (১৮৫৯ খ্রি.)
  2. ‘পদ্মাবতী’ (১৮৬০)
  3. ‘কৃষ্ণকুমারী’ (১৮৬১)
  4. ‘মায়াকানন’ (১৮৭৪)
  5. ‘একেই কি বলে সভ্যতা’ (১৮৬০)
  6. ‘বুড়ো শালিকের ঘাড়ে রোঁ’ (১৮৬০)

নাট্যসাহিত্যের মধুসূদন দত্তের অবদান

(ক) নাট্যকার মধুসূদন দত্তের প্রথম পূর্ণাঙ্গ নাটক হল ‘শর্মিষ্ঠা’। মহাভারতের ‘শর্মিষ্ঠা-দেবযানি-যযাতি’ কাহিনি অবলম্বনে এটি রচিত হয়েছে।

(খ) ‘পদ্মাবতী’ নাটক পাশ্চাত্যের কাহিনি অবলম্বনে রচিত। গ্রিক পুরাণে ‘apple of discord’ অবলম্বনে নাট্যকার মধুসূদন এই নাটক রচনা করেছেন। এই নাটকেই প্রথম ‘অমিত্রাক্ষর’ ছন্দের ব্যবহার লক্ষ করা যায়।

(গ) ‘কৃষ্ণকুমারী’ একটি ট্রাজেডি নাটক। কর্নেল টডের লেখা রাজস্থানের ইতিহাস এই নাটকের অনুপ্রেরণা। রাজা জয়সিংহ ও মানসিংহের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা এবং রাজকন্যা কৃষ্ণকুমারীর মৃত্যু—এই নাটকের উপজীব্য। ইতিহাসের কাহিনিকে অবলম্বন করে রচিত এই নাটক বাংলা নাট্যসাহিত্যের সর্বপ্রথম ট্রাজেডি নাটক।

(ঘ) সমকালীন বঙ্গসমাজের যুবসমাজের মধ্যে আধুনিকতার নামে যে উচ্ছৃঙ্খলতা প্রকাশ পেয়েছিল তা রূপ পেয়েছে ‘একেই কি বলে সভ্যতা’ প্রহসনে। একইভাবে কপট, ভণ্ড, বকধার্মিক এক বৃদ্ধের প্রকৃত স্বরূপ প্রকাশ পেয়েছে ‘বুড়ো শালিকের ঘাড়ে রোঁ’ প্রহসনে। এই ধরনের প্রহসন রচনায় মাইকেল মধুসূদন দত্তই পথিকৃৎ।

(ঙ) মায়াকানন মধুসূদনের শেষ দিকের রচনা। এছাড়া অসম্পূর্ণ একটি নাটক ‘রিজিয়া’ তিনি লিখেছিলেন।

উপসংহার : মধুসূদন দত্তের হাতেই বাংলা নাটক আধুনিক রূপ পায়। চরিত্র অনুযায়ী তিনি ভাষা ও সংলাপ ব্যবহার করেছেন। বিশেষত প্রহসন ও ঐতিহাসিক ট্রাজেডি রচনায় তাঁর কৃতিত্ব উল্লেখনীয়।

error: সর্বস্বত্ত্ব সংরক্ষিত